যেভাবে প্রিমিয়াম কোর্সগুলো ফ্রি-তে ডাউনলোড করতে পারবেন


Disclaimer: আমার এই পোস্ট মোটেও পাইরেসিকে উৎসাহ দেওয়ার উদ্দ্যেশে নয়। আপনারা যারা প্রিমিয়াম কোর্স অ্যাফোর্ড করতে পারেন, তাদের এই পোস্ট পড়ার দরকার নেই। আমার পোস্টের টার্গেট হচ্ছে যারা স্টুটেন্ড, প্রিমিয়াম কোর্স এক্সেস করার সামর্থ্য নেই তাদের। আমি নিজেও ব্যক্তিগতভাবে অনেক প্রিমিয়াক কোর্স ক্রয় করি। আপনার সামর্থ্য অনুযায়ী কন্টেন্ট ক্রিয়েটরদের সম্মান করবেন এমন প্রত্যাশা রইলো। 

 

অনেকে আমরা বিভিন্ন টিউটোরিয়াল দেখি ইউটিউব থেকে। বিশেষ করে সাধারণ কাজের জন্য, যেমন- মাইক্রোসফট এক্সেল, গুগল শীট, মাইক্রোসফট ওয়ার্ড, অ্যাডোব ফটোশপ, গুগল ডক্স, প্রোডাক্টিভিটি-অ্যাপস ইত্যাদির। কিন্তু সমস্যা হয়, ইউটিউবে টিউটোরিয়ালগুলো বেশিরভাগ সচরাচর টাইম কনজিউমিং, আগোছালো। অনেক সময় সবকিছু কাভার করেনা। শুরুতে একটু ভাল করে দেখায়, এরপর মাঝে আবার কিছু বাদ দেয়, আবার শেষে একটু দেখায়।  


আমি ব্যক্তিগতভাবে এভাবে শেখা পছন্দ করিনা। কারণ আমি লিংকড-ইন, স্কিল শেয়ার কিংবা ইউডেমি-তে আপলোড করা  কিছু গোছানো কোর্স পেয়েছিলাম। আমার কাছে এগুলো অনেক গোছানো, মূল্যবান, টু-দি-পয়েন্টে বলে মনে হয়। 


আপনি যদি এই প্রিমিয়াম কোর্সগুলো একবার দেখেন, তাহলে এরপর থেকে সাধারণ টিউটোরিয়ালগুলো নিরর্থক বলে মনে হতে শুরু করবে। হ্যাঁ, ইউটিউবে যেসকল কোর্স পাওয়া যায়, ফ্রি-এর বিচারে সেগুলো ঠিকাছে। কিন্তু বেশিরভাগ ইউটিউবার ইউটিউবে ফুল কোর্স সম্পন্ন করে না। 


ধরুণ, আপনি হয়তো ফটোশপ শেখা শুরু করেছেন। তখন যদি সবকিছু গোছানোভাবে আপনাকে না বোঝানো হয় তবে ফটোশপ শেখা কঠিন মনে হবে। এমনও হতে পারে আপনি অনেক গুরুত্বপূর্ণ বিষয় মিস করে যেতে পারেন। এক্ষেত্রে সবচেয়ে ভালো হয় যেকোন একটি বিষয়ের সম্পূর্ণ কোর্স করে ফেলা। 


তো সমস্যা হচ্ছে, আমরা অনেকে এই কোর্সগুলো ফ্রি-তে পাইনা সবসময়। মাঝে মাঝে ইউডেমির কিছু কোর্স সাময়িকভাবে ফ্রি করলেও প্রয়োজনীয় অনেক কোর্স পাওয়া যায়না।


আজকে আমি শেয়ার করব কীভাবে আপনারা প্রিমিয়াম কোর্সগুলো ফ্রি-তে ডাউনলোড করতে পারবেন তার উপায়। এক্ষেত্রে আপনাকে যেটা করতে হবে-


  • প্রথমে পছন্দের কোর্সটা খুঁজে বের করা(skillshare, udemy, or LinkedIn learning or anywhere) 

  • তারপর টাইটেল কপি করা। 

  • তারপর সেই টাইটেল দিয়ে বিভিন্ন টরেন্ট সাইটে খোঁজ করা। 

  • তারপর টরেন্টের লিংকে গিয়ে ম্যানুয়ালি চেক করা আসলে কোর্সটি আমার পছন্দের কোর্স কিনা। সেখানে ডেসক্রিপশন বক্সে লিংক দেওয়া থাকে, বা ক্রসচেকের জন্য সম্পর্কিত তথ্য দেওয়া থাকে। 

  • এরপর টরেন্টের মাধ্যমে প্রিমিয়াম কোর্সগুলো ডাউনলোড করা। 


এই কোর্সগুলোতে সবকিছু A2Z কাভার করা থাকে। আপনার গুরুত্বপূর্ণ ফিচার না জেনে উপায় নেই। তবে সব সময় আকাঙ্ক্ষিত কোর্স পাওয়া যায়না। কিন্তু ফান্ডামেন্টাল অনেক কোর্স পাওয়া যায়, যা আপনার প্রোডাক্টিভিটিকে অনেক বাড়িয়ে দেবে। 


আমি কোন ধরণের কোর্স করে উপকার পেয়েছি?


আমি বেশিরভাগ সময় গুগল ডক্স, ওয়ার্ড, শীট, এক্সেল, ফটোশপ, পাওয়ারপয়েন্ট ইত্যাদি ছোট ছোট কাজগুলো শেখার জন্য অনেক গোছানো কোর্স পেয়েছি। এছাড়াও অনেক প্রোডাক্টিভিটির কোর্স আছে। নোশন, টুডুইস্ট, এবং গুগল ক্যালেন্ডার-এর কোর্সও করেছি। 


আমি ব্যক্তিগতভাবে মনে করি, আমরা আসলে অনেক সাধারণ অ্যাপস-এর যে অসাধারণ কিছু ফিচার আছে তা কখনও কল্পনাও করিনা, বুঝতেও চেষ্টা করিনা। তাচ্ছিল্যের সূরে বলে ফেলি, আরেহ গুগল ডক্স, ওয়ার্ডের কোর্স করার দরকার আছে নাকি। নাহ ভাই, আপনি এসব টুলের অনেক ফিচারই জানেননা। জেনে নিন। প্রোডাক্টিভিটি বাড়বে। কাজ সহজ মনে হবে।


আমি নিজে এসব কোর্স করে অনেক উপকৃত হয়েছি। আশা করছি আপনারাও এভাবে নিজেদের ধীরে ধীরে গড়ে তুলতে পারবেন। তবে অবশ্যই আপনাকে ইংরেজিতে ভালো হতে হবে। তা না হলে আপনি এই ধরণের কোর্স করে উপকার নাও পেতে পারেন।


তবে কি শুধু বেসিক কোর্সগুলো পাওয়া যায় এই উপায়ে?


মোটেও না। প্রায় সব ধরণের কোর্স পাওয়া যায়। আপনাকে স্রেফ ভালোভাবে খুঁজে বের করতে হবে। অনেক সময় টাইটেলের মাধ্যমে পাওয়া যায়না। আপনি একটু টেকনিক ইউজ করলে সেই সকল কোর্স পেতে পারেন। তবে হ্যাঁ, সব ধরণের কোর্স পাওয়া যায় না। অনেক গুরুত্বপূর্ণ এবং হাইলি সিকিউর প্রিমিয়াম কোর্স পাওয়া যায় না। সেক্ষেত্রে আপনাকে অনলাইন থেকে ক্রয় করা ছাড়া উপায় নেই। 




Comments

Popular posts from this blog

বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন মার্কেটপ্লেস কোনগুলো?

সুপার অ্যাপ: একের ভিতর সব

কীভাবে সার্চ ইঞ্জিন র‍্যাংক নির্ধারণ করে?